বৃহস্পতিবার, ৪ জুলাই, ২০১৯

আজকের শিশুরা আগামীদিনের ভবিষ্যৎ

আজকের শিশুরা আগামীদিনের ভবিষ্যৎ, এই চিন্তাধারা নিয়েই তাদেরকে গড়ে তুলতে হবে- ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম।
জালিয়াপালং সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে স্কুল ব্যাগ বিতরণকালে অভিভাবক এবং সম্মানিত শিক্ষকদের উদ্দেশ্য করে উপরোক্ত পরামর্শগুলো দেন উখিয়া উপজেলা পরষিদের সম্মানিত ভাইস চেয়াম্যান মহোদয় জনাব জিএম জাহাঙ্গীর আলম।

পথ যাদের আবাসন, পথেই তাদের বসবাস। জন্মের পর থেকেই জীবন যুদ্ধের সঙ্গে পরিচয় তাদের। সকালে মায়ের হাতের মজাদার নাস্তা খাওয়ার পরিবর্তে দিন শুরু হয় সে মায়ের বকুনি খেয়ে। যখন অন্য শিশুরা জ্ঞান আহরণ ও পাঠশালায় ব্যস্ত সময় পার করছে তখন পথশিশুরা নিজেদের ক্ষুধা নিবারণ এর অনুসন্ধানে লিপ্ত। বস্ত্রহীন তারা, সব সময় পথশিশু নামে পরিচিতি পায়।

মনে রাখতে হবে জাতিসংঘ শিশু অধিকার সনদ অনুযায়ী জাতি, ধর্ম বর্ণ নির্বিশেষে সব শিশুর সমান অধিকার রয়েছে। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (স.) শিশুদের ভালবাসতেন। শিশুরাই জাতির ভবিষ্যৎ এ ধরণের বাক্য আমরা লেখায়, বক্তৃতায় হরহামেশাই পড়ি ও বলি। কিন’ জাতির ভবিষ্যৎ সবাইকে বিশেষ করে নিম্নবিত্ত পথশিশুদের নিয়ে আমরা মোটেও মাথা ঘামাই না। দেশকে এগিয়ে নিতে গেলে কিংবা ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন পূরণ করতে হলে পথশিশুদের মূল্যায়ন করতে হবে যত্নসহকারে।
সরকারের পাশাপাশি ব্যক্তি ও সংগঠনগুলো যদি সম্মিলিতভাবে কাজ করে এবং পথশিশুদের পুনর্বাসনের ব্যবস’াসহ, শিক্ষা, চিকিৎসা, খাদ্য বস্ত্র ইত্যাদি যে যার সামর্থ অনুযায়ী ব্যবস’া করে তাহলে এই পথশিশুর মধ্যে আমরা পেতে পারি অনেক ভাল কিছু। এরা তখন দেশের বোঝা নয় সম্পদে পরিণত হবে। আসুন, আজকের দিনে আমরা একটি শিশুবান্ধব দেশ গড়ার শপথ নিই।





শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।