বুধবার, ২৪ জুলাই, ২০১৯

ভ্রাম্যমান আদালতের জরিমানা- নোয়াখালীর চৌমুহনী বাজারে মসলা ও ইউনানী ঔষধালয়>> SSTV Bangla

এফ এম শাহ রিপন, নোয়াখালী প্রতিনিধিঃ

নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার চৌমুহনী বাজারের আড়ংপট্টিতে নিম্নমানের মসলা তৈরির জন্য চৌমুহনী শরীফ মসলা মিল ও লাইসেন্সবিহীনভাবে ইউনানী ঔষধ তৈরি করায় শরীফপুর ঔষধালয়কে এবং মূল্য উল্লেখবিহীন পণ্য বিক্রয় করায় মিতালী বেকারীকে সর্বমোট ২৬হাজার টাকা জরিমানা করা হয়েছে। ভ্রাম্যমান আদালত পরিচালনা করে মো: রোকনুজ্জামান খান, এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট,নোয়াখালী জেলা প্রশাসকের কার্যালয়।ভ্রাম্যমান আদালত পরিচালনায় সহযোগিতা করেন- দেবানন্দ সিনহা, সহকারী পরিচালক, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর, নোয়াখালী এবং আইন শৃঙ্খলা রক্ষায় সহযোগিতা করেন বেগমগঞ্জ থানা পুলিশ।

গোপন সংবাদের ভিত্তিতে আজ ২৪ জুলাই বেলা ১১.৩০টা থেকে ১.৩০টা পর্যন্ত চৌমুহনী বাজারের দক্ষিণ অংশে অভিযান পরিচালনা করা হয়। শরীফপুর ঔষধালয়ের অভিযানে দেখা যায় হাকিম আবুল কালাম (৭০) নিজেই লাইসেন্স ছাড়া বাড়িতে ইউনানী ঔষধ তৈরি করে নিজ ব্যবস্থাপত্রের মাধ্যমে নিজ চেম্বার কাম ফার্মেসীতে ইউনানী ঔষধ বিক্রয় করছিলেন। বিভিন্ন ধরনের ঔষধের গায়ে কোন উৎপাদনের তারিখ, মেয়াদ, ব্যবহার বিধি, ব্যবহৃত উপাদানের উল্লেখ নেই। চিকিৎসকের লাইসেন্সও মেয়াদ উত্তীর্ণ। এসব কারণে বাংলাদেশ ইউনানী এবং আয়ুর্বেদিক প্র্যাকটিশনারস অধ্যাদেশ ১৯৮৩ এর ৩০ ধারার অপরাধে ৩১ধারা অনুযায়ী আসামী হাকিম আবুল কালাম (বয়স ৭০) এর বয়স বিবেচনায় ১ হাজার টাকা (আইনে সর্বোচ্চ) জরিমানা করা হয় এবং এসব ঔষধ জব্দ করে তাকে সতর্ক করে দেওয়া হয়। 

শরীফ সমলা মিলে অভিযানের সময় নিম্ম মানের শুকনা মরিচ ব্যবহার করে মসলা তৈরির কারণে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৪২ধারায় ২০হাজার টাকা জরিমানা করা হয়। 

একই সময় গোপন সংবাদের ভিত্তিতে মসজিদে তল্লাশী চালিয়ে মসলার ব্যবহারের জন্য রাখা ২ বালতি রং (কালার) পাওয়া যায়। এর কোন মালিক খোঁজে না পাওয়া রং ধ্বংস করে দেওয়া হয়।

মিতালী বেকারীতে অভিযান চালিয়ে মেয়াদ বিহীন দধি পাওয়ায় ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর ৩৭ ধারায় ৫হাজার টাকা জরিমানা করা হয়।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।