সোমবার, ২ সেপ্টেম্বর, ২০১৯

ভয়াবহ দুর্ঘটনা, মাঝ আকাশেই ভেঙ্গে পড়ল হেলিকপ্টার>>SSTV Bangla


মাঝ আকাশে ভেঙে পড়ল একটি হেলিকপ্টার। নরওয়ের আকাশে হঠাৎ করেই প্রবল শব্দ শোনা যায়। কেউ কিছু বুঝে ওঠার আগেই হুড়মুড়িয়ে ভেঙে পড়তে দেখা যায় একটি হেলিকপ্টার। ভ’য়াবহ এই দুর্ঘটনায় অন্তত চারজনের মৃ’ত্যু হয়েছে। ম’র্মান্তিক এই ঘটনায় খোঁজ নেই আরও একজনের। গু’রুতর আ’হত এক।





এমনটাই জানিয়েছে উদ্ধারকারী দল। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য তৈরি হয়েছে।ভেঙে পড়া এয়ারবাস এএস৩৫০ হেলিকপ্টারটিতে পাঁচ যাত্রী ও এক পাইলট ছিলেন। ১৫০০ জিএমটিতে আলতা শহরের দক্ষিণপশ্চিম দিকে নরওয়েজীয় কোম্পানি হেলিট্রান্স পরিচালিত হেলিকপ্টারটি ভেঙে পড়ে বলে জানা গিয়েছে। কিভাবে হঠাৎ করে হেলিকপ্টারটি এভাবে ভেঙে পড়ল তা এখনও জানা যায়নি। ইতিমধ্যে বিষয়টি নিয়ে তদন্ত করতে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে জানা গিয়েছে।সূত্র: কলকাতা২৪×৭ আসামের চূড়ান্ত নাগরিক তালিকা থেকে প্রায় ২০ লাখ মানুষ বাদ যাওয়ার ঘটনায় উদ্বেগ জানিয়েছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাই কমিশনার ফিলিপো গ্রান্ডি। এর মধ্য দিয়ে কেউ যেন রাষ্ট্রহীন না হয়ে পড়ে তা নিশ্চিত করতে ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।কয়েক দফা খসড়া প্রকাশের পর শনিবার (৩১ আগস্ট) প্রকাশ হওয়া আসামের চূড়ান্ত নাগরিক তালিকায় (এনআরসি) অন্তর্ভুক্ত হয়েছে ৩ কোটি ১১ লাখ মানুষ।





আর বাদ পড়েছে ১৯ লাখেরও বেশি। আসাম সরকার জানিয়েছে, বাদ পড়া এসব মানুষকে এখনই বিদেশি ঘোষণা করা হবে না। তারা ফরেনার্স ট্রাইব্যুনালে আবেদনের সুযোগ পাবেন। ওই ট্রাইব্যুনালের রায়ের মাধ্যমেই তাদের নাগরিকত্বের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।রবিবার (১ সেপ্টেম্বর) জেনেভায় প্রকাশিত এক বিবৃতিতে আসামের নাগরিক তালিকা থেকে বাদ পড়াদের নিয়ে উদ্বেগ প্রকাশ করেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাই কমিশনার ফিলিপো গ্রান্ডি। তিনি বলেন, “বিপুল সংখ্যক মানুষের জাতীয়তা হারিয়ে ফেলার আশঙ্কা রয়েছে, এমন কোনও পদক্ষেপ নেওয়া হলে ‘রাষ্ট্রীয় পরিচয়হীন নাগরিক’ সমস্যা সমাধানে বৈশ্বিক প্রচেষ্টা ব্যাহত হবে।”

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।