শনিবার, ১৯ অক্টোবর, ২০১৯

কৃষক লীগের গঠনতন্ত্রের যেসব পরিবর্তন আসছে..


নিউজ ডেস্ক:
বাংলাদেশ কৃষক লীগের গঠনতন্ত্রের ব্যাপক পরিবর্তন আসছে। দলটির কার্যনির্বাহী কমিটি সদস্য সংখ্যা বৃদ্ধি, নতুন পাঁচটি সম্পাদক পদ সংযোজন, লোগো’তে পরিবর্তন, বিদেশে কমিটি দেওয়ার ক্ষেত্রেও পরিবর্তন আনছে কৃষক লীগ। আজ সকালে সংগঠনটির বর্ধিত সভায় প্রস্তাব করা হবে। পরে তা কাউন্সিলের মাধ্যমে পাশ করা হবে বলে জানিয়েছেন দলটির একটি সূত্র।
সূত্রে জানা যায়, আগামী ৬ নভেম্বর কৃষক লীগের জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। তার জন্য কয়েক উপ-কমিটিও করা হয়েছে। এরই মধ্যে শুরু হয়েছে গঠনতন্ত্র সংশোধনের কাজ। সেই দায়িত্বে রয়েছেন দলটির দুই জন সহ সভাপতি। এরই মধ্যে সংশোধনের একটি প্রস্তাবনা খসড়াও তৈরি করা হয়েছে। আজ বেলা ১১টায় বঙ্গবন্ধু ২৩ এভিনিউ’তে আওয়ামী লীগের কার্যালয়ে এক বর্ধিত সভা রয়েছে। সেই সভায় গঠনতন্ত্রের সংশোধনে খসড়াটি প্রস্তাব করা হবে।
গঠনতন্ত্র সংশোধন খসড়া সূত্রে জানা যায়, বাংলাদেশ কৃষক লীগের কার্যনির্বাহী কমিটির সদস্য ছিল ১১১ জন। কিন্তু তা সংশোধন করে ১৫১ জন করার প্রস্তাব রয়েছে। তার মধ্যে সহ-সভাপতি ১৬ থেকে ২১ জন, যুগ্ম সাধারণ সম্পাদক ৩ থেকে ৫ এবং সাংগঠনিক সম্পাদক ৭ থেকে ৯ জন করা প্রস্তাব রয়েছে। এছাড়া মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক, ক্রীড়া ও যুব বিষয় সম্পাদক, কৃষি উপকরণ বিষয়ক সম্পাদক, কৃষি পণ্য পরিবহণ বিষয়ক সম্পাদক, কৃষি শিক্ষা বিষয়ক সম্পাদকসহ পাচঁটি সম্পাদক নতুন যোগ করা হয়েছে।
এছাড়া কয়েকটি পদের নামও পরিবর্তন করার প্রস্তাব রয়েছে। সমবায় সম্পাদকের স্থলে কৃষি সমবায়, কুটি শিল্পের স্থলে কৃষি শিল্প  বাণিজ, মৎস্য ও পশুর স্থলে মৎস্য ও প্রাণি, কৃষি বিজ্ঞান ও প্রযুক্তির স্থলে কৃষি বিজ্ঞান ও আইসিটি সম্পাদক, ত্রাণ ও সমাজকল্যান সম্পাদকের স্থলে দুযোর্গ ব্যবস্থাপনা ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক করার প্রস্তাব রয়েছে।
সূত্রে আরো জানা যায়, দলের শৃঙ্খলা ভঙ্গের ক্ষেত্রে বর্তমানে সভাপতি ও সাধারণ সম্পাদক দায়িত্ব পালন করলেও আগামীতে কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি ব্যবস্থা নেওয়ার প্রস্তাব রয়েছে। সভাপতি কিংবা সাধারণ সম্পাদকের অনপস্থিতিতে জ্যেষ্ঠতার ক্রমানুসারে ভারপ্রাপ্ত দায়িত্বপালন করার প্রস্তাব রয়েছে। এছাড়া সংগঠনের লোগোটি চার কালারের রঙ্গিন করার প্রস্তাবও রয়েছে।
সংশোধন সূত্রে জানা যায়, এবার গঠনতন্ত্রে সংগঠনটির প্রতিষ্ঠা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাম এবং প্রতিষ্ঠাকালীন সাল ১৯৭২ সালের ১৯ এপ্রিল সংযোজন করা হবে। যা বর্তমানের গঠনতন্ত্রে নাই। নারী নেতৃত্ব বিকাশের জন্য প্রত্যেক সাংগঠনিক স্তরে মহিলা সম্পাদককের সাথে সহ-মহিলা সম্পাদক পদটি বৃদ্ধি করা হবে। 
কৃষক লীগের কমিটি দেশের বাহিরে দেওয়া নিয়ে অনেক বির্তক সৃষ্টি হয়েছে। তা থেকে রক্ষা পেতে বিদেশের কমিটি দেয়া নিয়ে গঠনতন্ত্রে সংশোধন করা হচ্ছে। কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির প্রস্তাবনায় ও সাংগঠনিক নেত্রী শেখ হাসিনার অনুমোদন সাপেক্ষে বিদেশে কমিটি দেয়ার প্রস্তাব রাখা হবে। গঠনতন্ত্রের শুভেচ্ছা মূল্য ১০০ টাকার পরির্বতে ৫০ টাকা রাখার প্রস্তাব রয়েছে।
গঠনতন্ত্র সংশোধন উপ-কমিটির সদস্য সচিব সংগঠনের সহ-সভাপতি আকবর আলী চৌধুরী বলেন, আমাদের গঠনতন্ত্রে কিছু পরিবর্তন আসছে। শনিবার বর্ধিত সভায় অনুমোদন নিয়ে কাউন্সিলে সর্বশেষ অনুমোদিত হবে। তারপর এটা কার্যকর হবে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।