শনিবার, ২৬ অক্টোবর, ২০১৯

চবিতে ভর্তিযুদ্ধঃ কোন শিফটে কখন কার পরীক্ষা।



চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষে ভর্তিচ্ছুদের পরীক্ষা শুরু হচ্ছে আগামীকাল রোববার। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। এবছর ৪ হাজার ৯২৬ আসনের বিপরীতে আবেদন করেছেন ১ লাখ ৬৬ হাজার ৮৭১ জন। ফলে এক আসনের বিপরীতে থাকছে ৩৪ জন প্রতিদ্বন্দ্বী।

কোন শিফটে কত রোল

ভর্তি পরীক্ষার প্রথম দিন ২৭ অক্টোবর (রবিবার) ‘বি’ ইউনিটে ভর্তি হতে ইচ্ছুক ২০০০০১ থেকে ২২১০০২ পর্যন্ত রোলধারী শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ২২১০০৩ থেকে ২৪২০০৪ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা নেয়া হবে। ‘বি’ ইউনিটের দুই শিফটের সব পরীক্ষাই চবি ক্যাম্পাসে হবে। এই ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৪২০০৪ জন। আর প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন।
.
২৮ অক্টোবর (সোমবার) ‘ডি’ ইউনিটের পরীক্ষায় প্রথম শিফটে ৫০০০০১ থেকে ৫২২৬৩৪ পর্যন্ত রোলধারীদের এবং দ্বিতীয় শিফটে ৫২৬৪৬০ থেকে ৫৪৯০৯২ পর্যন্ত নম্বরধারী পরীক্ষা চবি ক্যাম্পাসেই হবে। হাটহাজারী সরকারি কলেজে প্রথম শিফটে ৫২২৬৩৫ থেকে ৫২৬৪৫৯ পর্যন্ত শিক্ষার্থীদের এবং দ্বিতীয় শিফটে  ৫৪৯০৯৩ থেকে ৫৫২৯১৭ পর্যন্ত নাম্বারধারীদের পরীক্ষা হবে। ‘ডি’ ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫২৯১৭ জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৪৬ জন।
.
২৯ অক্টোবর (মঙ্গলবার) ‘এ’ ইউনিটের পরীক্ষায় ১০০০০১ থেকে ১০৬৮৫৯  ও ১১০৭৪২ থেকে ১২৬৩৯০ পর্যন্ত রোলধারী  শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ১২৬৩৯১ থেকে ১৩৩২৪৯ ও ১৩৭১৩২ থেকে ১৫২৭৮০ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা নেয়া হবে। এই দুই শিফটের সব পরীক্ষা চবি ক্যাম্পাসে হবে। এদিকে হাটহাজারী সরকারি কলেজে ১০৬৮৬০ থেকে ১১০৭৪১ পর্যন্ত রোলধারী শিক্ষার্থীদের প্রথম শিফটে এবং ১৩৩২৫ থেকে ১৩৭১৩১ পর্যন্ত শিক্ষার্থীদের দ্বিতীয় শিফটে পরীক্ষা হবে। এ ইউনিটে মোট পরীক্ষার্থীর সংখ্যা ৫২৭৮০জন। যেখানে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৪৪ জন।
.
৩০ অক্টোবর (বুধবার) ‘সি’ ইউনিটের আবেদনকারী মোট ১৪০০১ জনের পরীক্ষা প্রথম শিফটের মাধ্যমেই চবি ক্যাম্পাসে হবে। ‘সি’ ইউনিটের প্রতি আসনে লড়বে ৩২ জন।
.
৩১ অক্টোবর (বৃহস্পতিবার) ‘বি১’ উপ-ইউনিটে আবেদনকারী মোট ১৯৪২ জন শিক্ষার্থীর পরীক্ষা প্রথম শিফটের মাধ্যমেই চবি ক্যাম্পাসে হবে। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। একই দিনে ‘ডি১’ উপ ইউনিটের আবেদনকারী ৩২২৬ জন শিক্ষার্থীর পরীক্ষা দ্বিতীয় শিফটে চবি ক্যাম্পাসে হবে। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ১০৮ জন।
.
কোন শিফটের কখন পরীক্ষা

প্রথম শিফটে পরীক্ষার্থীদের নির্ধারিত কেন্দ্রে প্রবেশ করতে হবেঃ সকাল ০৯ঃ৪৫ মিনিটে, OMR ফরম বিতরণ করা হবেঃ সকাল ১০ঃ১০ মিনিটে, প্রশ্নপত্র প্রদান করা হবেঃ সকাল ১১ঃ০০ মিনিটে এবং পরীক্ষা শেষ হবেঃ দুপুর ১২ঃ০০ মিনিটে।

অন্যদিকে দ্বিতীয় শিফটে পরীক্ষার্থীদের নির্ধারিত কেন্দ্রে প্রবেশ করতে হবেঃ বেলা ২ঃ১৫ মিনিটে,OMR ফরম বিতরণ করা হবেঃ বেলা ২ঃ৪৫ মিনিটে, প্রশ্নপত্র প্রদান করা হবেঃ বেলা ৩ঃ৩০ মিনিটে এবং পরীক্ষা শেষ হবেঃ বেলা ৪ঃ৩০ মিনিটে।

ভর্তি পরীক্ষাকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবছর পরীক্ষা চলাকালে পুলিশ, র‍্যাব, ডিবি, ডিএসবিসহ ৭০০ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিরাপত্তায় নিয়োজিত থাকবেন। এছাড়া ভর্তি জালিয়াতি ঠেকাতে ডিজিএফআই, এনএসআই গোয়েন্দা সংস্থাসহ মাঠে থাকছে হাটহাজারী উপজেলা প্রশাসন পরিচালিত ভ্রাম্যমাণ আদালত। থাকবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব নিরাপত্তা বাহিনীর আরও ১২০ জন সদস্য।

সেই সঙ্গে গতবারের মতো চবির আইসিটি সেলের অধীনে থাকবে একটি এন্টিপ্রক্সি টিম। যেকোন ধরনের ভর্তি জালিয়াতি রোধে সক্রিয় থাকবে।

ভর্তি পরীক্ষা কমিটির সদস্য সচিব এসএম আকবর হোছাইন বলেন,প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষার ৪৮ ঘন্টা আগে আসন বিন্যাসের খবর ওয়েব সাইটে জানিয়ে দেওয়া হবে। সেই সাথে পরীক্ষার্থীদের প্রয়োজনীয় কাগজপত্র সত্যায়িতকরণে বাধ্যবাধকতা থাকছে না বলেও জানান তিনি।

এছাড়াও ভর্তি পরীক্ষাসহ সংশ্লিষ্ট তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যাবে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।