রবিবার, ১০ নভেম্বর, ২০১৯

প্রেমে মানুষ কেন প্রতারণা করে জানেন কি?

সঙ্গীর সঙ্গে প্রতারণার ঘটনা অহরহই ঘটে থাকে। অনেকে প্রতারণা করে সঙ্গীকে ছেড়ে চলে যায়, কেউ বা একসঙ্গে একাধিক সম্পর্ক চালিয়ে যায়। তবে মানুষ কেন প্রতারণার আশ্রয় নেয়? প্রতারণা করতে কোন বিষয়গুলো উদ্দীপনা জোগায় মানুষকে?
এসব প্রশ্নের উত্তর মিলেছে এক গবেষণালব্ধ সমীক্ষায়। গবেষণা বলছে, যাদের একাধিক যৌনসঙ্গী থাকে, তারা সাধারণত সম্পর্কে প্রতারণা করেন। এছাড়া যারা আবেগপ্রবণ স্বভাবের হন, তারাও সম্পর্কে প্রতারণার আশ্রয় নিয়ে থাকেন।

ব্রিটিশ গণমাধ্যম ইনডিপেনডেন্ট ওই গবেষণার বরাত দিয়ে সাম্প্রতিক প্রতিবেদনে জানিয়েছে, প্রতিটি সম্পর্কই আলাদা, স্বতন্ত্র সমীকরণ। সম্পর্কে প্রতারণার কারণগুলো খুঁজেছে ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডের একদল গবেষক।

গবেষণালব্ধ নিবন্ধটি ব্রিটিশ জার্নাল অব সাইকোলজিতে প্রকাশিত হয়। এতে বলা হয়, আবেগপ্রবণ মানুষ সম্পর্কে বেশি প্রতারণা করে থাকেন, কেননা তারা পরিস্থিতি তেমন বিবেচনা করেন না। অন্যদিকে অতীতে যারা একাধিক যৌনসম্পর্ক রক্ষা করেছেন, তারাও সম্পর্কে প্রতারণায় এগিয়ে। কেননা এ বিষয়ে তাদের বিস্তর অভিজ্ঞতা রয়েছে।

স্বাভাবিকভাবেই প্রতারণার মূল কারণ হিসেবে উঠে এসেছে পারস্পরিক সঙ্গের অভাব ও সম্পর্কে অসন্তুষ্টি। সম্পর্কের বয়স ও গভীরতাও প্রতারণার ক্ষেত্রে প্রভাব ফেলে, জানাচ্ছে নিবন্ধটি।

প্রতারণার প্রধান কারণগুলো জানতে গবেষকেরা দ্বারস্থ হয়েছিলেন ১৭ থেকে ২৫ বছর বয়সী ১২৩ জন তরুণ-তরুণীর কাছে। জরিপে অংশগ্রহণকারী প্রত্যেকেই সম্পর্ক-যাপন করছেন। ওই নিবন্ধে আরো বলা হয়েছে, পুরুষেরা যৌনসম্পর্ক স্থাপনের মাধ্যমে প্রতারণা করে। অন্যদিকে, চুমুর মাধ্যমে প্রতারণা করে থাকেন নারী ও পুরুষ উভয়েই।

নিবন্ধে আরো বলা হয়েছে, প্রতারণা কখনো কখনো নারীদের জন্য উপকারীও হয়। প্রতারিত হওয়ার পরে তারা অভিজ্ঞতা থেকে শিক্ষা নিতে পারেন। পরে ভালো ও উপযুক্ত সঙ্গী খুঁজে পেতে তা দারুণভাবে সহায়তা করে। অবশ্য প্রতারণা থেকে পুরুষেরা কোনোভাবে উপকৃত হন কি না, সে সম্পর্কে নিবন্ধে কিছু বলা হয়নি। নিবন্ধটি ২০১৮ সালের আগস্টে প্রকাশিত হয়।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.