শনিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২০

এবার বাড়লো পানির দাম


মাত্র আট মাসের ব্যবধানে আবারো বাড়লো পানি দাম। আগামী এপ্রিল মাস থেকে ঢাকার ওয়াসার গ্রাহকদের আগের চেয়ে ২৫ শতাংশ বেশি দামে পানি কিনতে হবে। এতে আরেক দফা বাড়বে জীবনযাত্রার ব্যয়।

এর আগে গত বছরের জুলাই মাসে পানির দাম বাড়ানো হয়েছিল। ২০০৯ সালে ঢাকায় আবাসিক গ্রাহকদের জন্য ইউনিট প্রতি মানে ১ হাজার লিটার পানির দাম ছিল ৫ টাকা ৭৫ পয়সা। আগামী এপ্রিল থেকে তা হচ্ছে ২০ টাকা।
ওয়াসার আইন অনুযায়ী, সংস্থাটির বোর্ড প্রতিবছর ৫ শতাংশ হারে পানির দাম বাড়াতে পারে। কিন্তু স্থানীয় সরকার মন্ত্রণালয়ের বিশেষ অনুমোদন নিয়ে এবার পানির দাম ২৫ শতাংশ বাড়ানো হয়েছে।

ওয়াসার তথ্যমতে, গত আট মাসের মধ্যে দুই দফা পানির দাম বাড়ালো ঢাকা ওয়াসা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর গত প্রায় ১২ বছরে মোট ১৩ বার পানির দাম বেড়েছে। ঢাকা ওয়াসার দাবি, বর্তমানে যে হারে দাম বাড়ানো হয়েছে, তা উৎপাদন খরচের তুলনায় অনেক কম। বর্তমানে ওয়াসার পানি উৎপাদনক্ষমতা ২৬০ কোটি লিটার। আর চাহিদা রয়েছে ২৩৫ কোটি থেকে ২৪০ কোটি লিটার।

এর আগে, বাড়ানো হয়েছে বিদ্যুতের দাম।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.