শুক্রবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২০

ভ্যালেন্টাইনস ডে পালন হা’রাম, ১৪ই ফেব্রুয়ারি ‘বোন দিবস’ ঘোষণা



সারা বিশ্বজুড়ে ১৪ ফেব্রুয়ারি পালিত হবে ভালবাসা দিবস। তবে পাকিস্তানে নি’ষিদ্ধ ভালবাসা দিবস উদযাপন করা। এই দিবসটিকে ঘিরে দেশটিতে নানা নি’ষেধাজ্ঞা জারি করেছে। এবার দেশটির একটি বিশ্ববিদ্যালয় ভালোবাসা দিবসকে ‘বোন দিবস’ হিসেবে পালনের ঘোষণা দিয়েছে।

পাকিস্তানে ভালবাসা দিবসকে নিয়ে কোন প্রকারের খবর প্রচার করা যাবে না বলে আইন জারি করা আছে। টেলিভিশন চ্যানেলেও সম্প্রচার করা যাবে না ভালবাসা দিবসকে নিয়ে কোন অনুষ্ঠান।

ভালবাসা দিবসের নামে ব্যা’ভিচার, ন’গ্নতা ও অ’শ্লীলতা ছড়ানো হচ্ছে অভিযোগ করে ২০১৭ সালে আদালতে মা’মলা দায়ের করেন আব্দুল ওয়াহিদ নামে এক ব্যক্তি। এরপর দেশটির এক আদালত ভালবাসা দিবসকে নিয়ে কোন প্রকারের খবর প্রচার করা যাবে না বলে রায় দেয়।

পাকিস্তানের ফয়সালাবাদের ইউনির্ভার্সিটি অব এগ্রিকালচার ফেব্রুয়ারির ১৪ ‘ভালোবাসা দিবসের’ পাল্টে নতুন নিয়মের ঘোষণা দেয়। সেই ঘোষনা অনুসারে দেশটির বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ ই’সলামি ঐতিহ্যকে সমুন্নত রাখতে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য জাফর ইকবাল ১৪ ফেব্রুয়ারিকে ‘সিস্টারস ডে’ হিসেবে পালনের ঘোষণা দেয় গত বছর।

প্রতিবেদনে বলা হয়েছে, এখন থেকে ১৪ ফেব্রুয়ারি সিস্টারস ডে পালনের সময় ক্যাম্পাসের নারী শিক্ষার্থীদের স্কার্ফ ও আবায়াহ (বোরকার মতো এক ধরনের পোশাক) উপহার দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.