মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারী, ২০২০

সাধারণ ডাইরি (জিডি) করবেন কিভাবে ?

চিত্র : 999 


পথ চলতে গিয়ে বিভিন্ন সমস্যার মুখোমুখি হয়ে থানায় জিডি বা সাধারণ ডায়েরি করার প্রয়োজন পড়ে। কিন্তু এ সম্পর্কে অনেকেরই পরিষ্কার ধারণা না থাকায় নানা ভোগান্তির শিকার হতে হচ্ছে প্রতিনিয়ত। চুরি, ডাকাতি, ছিনতাই বা হুমকির শিকার কিংবা যেকোনো ধরনের অপ্রীতিকর ঘটনার জন্য পুলিশের সহায়তা চেয়ে থানায় জিডি করা যেতে পারে। কেউ হারিয়ে অথবা পালিয়ে গেলেও থানায় জিডি করা দরকার। এছাড়াও অনেক সময় প্রয়োজনীয় কাগজপত্র (শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয় পরিচয়পত্র, পাসপোর্টসহ অন্যান্য দরকারী নথি) হারিয়ে গেলে তা নতুন করে পেতেও থানায় জিডি করার প্রয়োজন পড়ে।





সেবার সুবিধা:

যে কোন সমস্যায় পুলিশের সাহায্য পাওয়া যায়নাগরিক সেবা নিশ্চিত হয়নাগরিকের জান-মালের রক্ষা নিশ্চিৎ করাকোন কাগজপত্র হারিয়ে গেলে এর কপি তুলতে জিডি করতে হয়কোন মালপত্র হারিয়ে গেলে জিডি করতে হয়কেউ নিখোঁজ হলে জিডি করতে হয়





প্রক্রিয়া:               

জিডি করতে হলে প্রথমে একটি সাদা কাগজে দরখাস্ত লিখতে হবে। এ দরখাস্তের ধরন অন্যান্য দরখাস্তের মতোই। 'বরাবর'-এর নিচে লিখতে হবে ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ওই থানার নাম। এরপর বিষয় অংশে আপনি যেজন্য জিডি করছেন সংক্ষেপে তা লিখতে হবে। দরখাস্তের মূল বা ভেতরের অংশে কী কারণে জিডি করবেন তা বিস্তারিত বর্ণনা করতে হবে। এক্ষেত্রে ঘটনার তারিখ, সময় ও স্থান উল্লেখ করা খুবই জরুরি। দরখাস্ত লেখা শেষে নিচে আবেদনকারীর নাম, পিতার নাম, বর্তমান ও স্থায়ী ঠিকানা প্রয়োজনে ফোন নম্বর উল্লেখ করতে হবে। এরপর তা ফটোকপি করে মূলকপিসহ থানায় কর্তব্যরত পুলিশ কর্মকর্তার নিকট জমা দিতে হবে। পুলিশ কর্মকর্তা থানায় নির্দিষ্ট নথিতে জিডিটি তালিকাভুক্ত করে জিডির কপিতে সিল, স্বাক্ষর, তারিখ ও জিডি নম্বরসহ এক কপি আবেদনকারীকে দেবেন। পুরো প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত জিডি গণ্য হবে না।



সেবা প্রাপ্তির যোগ্যতা              :  বাংলাদেশের যে কোন নাগরিক

প্রয়োজনীয় কাগজপত্র            :  আবেদন পত্র

প্রয়োজনীয় খরচ                    :  বিনামূল্যে এই সেবা প্রদান করা হয়

প্রয়োজনীয় সময়                    :  ১ ঘন্টা থেকে সর্বোচ্চ ৭ দিন

কাজ শুরু হবে                       :   নিকটস্থ থানা

আবেদনের সময়                    :  সারা বছর যে কোন সময়







দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা                : এসআই/এএসআই

সেবা না পেলে কোথায় যাবেন  :  সাকের্ল এ এস পি

বিস্তারিত তথ্যের জন্য             : ১০০

প্রয়োজনীয় ওয়েবসাইট ; www.police.gov.bd


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.