শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

আগামী ২৪ ঘণ্টা ঢাকাসহ ৫ বিভাগে আবহাওয়ার দুঃসংবাদ



করোনা ভাইরাসের মধ্যে ঢাকাসহ পাঁচ বিভাগে সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া অফিস। এতে বলা হয়েছে- ঢাকাসহ পাঁচ বিভাগের দু-এক জায়ঘায় ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে। মঙ্গলবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

তথ্যে বলা হয়, লঘুচা’পের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংল;গ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচা’প দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আর ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।
এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

 এই ২৪ ঘণ্টা পরবর্তী ৭২ ঘণ্টায় (৩ দিন) বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদফতর। তাপপ্রবাহের বিষয়ে পূর্বাভাসে বলা হয়, রাঙ্গামাটি ও সিলেট অঞ্চলের ওপর দিয়ে মৃ;দু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে এবং বিস্তারলাভ করতে পারে।

করোনা ভাইরাসে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৭ জনের মৃ;ত্যু হয়েছে। আর নতুন করে শনাক্ত হয়েছেন ২০৯ জন। সব মিলিয়ে আ;ক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১০১২ জনে। মোট মৃ’ত্যু ৪৬ জন।

আজ মঙ্গলবার রাজধানীর মহাখালীতে করোনা পরিস্থিতি নিয়ে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রো;গ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

দেশে করোনাভাইরাসে সং’ক্র’মিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আ’ক্রা’ন্ত হয়ে প্রথম একজনের মৃ’ত্যু হয়।

করোনা ঠেকাতে দেশে চলছে অঘোষিত লকডাউন। তাই সারা দেশে বিভিন্ন জেলাকে লকডাউন করা হচ্ছে। সোমবার (১৩ এপ্রিল) থেকে ঢাকার সাভার উপজেলাসহ আরো তিনটি জেলা- নেত্রকোনা, লক্ষ্মীপুর ও মৌলভীবাজার লকডাউন করা হয়েছে।

এছাড়াও সিলেট, ঠাকুরগাঁও, ব্রাহ্মণবাড়িয়া ও গাজীপুর লকডাউন ঘো;ষণা করা হয়েছে গত শনিবার থেকে। বাংলাদেশে এখন লকডাউন জেলার সংখ্যা প্রায় ২৬টি। আরো ১৬টি জেলার বিভিন্ন আ’ক্রা’ন্ত এলাকা ও বাড়ি বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিকে, নিরাপত্তার জন্য অনেকে আগেই লকডাউন করা হয়েছে রাজশাহী বিভাগ। বরিশালে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে দুজন করোনায় আ’ক্রা’ন্ত হওয়ায় পুরো জেলা লকডাউন ঘোষণা করা হয়েছে।

গত রোববার সন্ধ্যায় এ ঘোষণা দেয় জেলা প্রশাসন। এছাড়াও চট্টগ্রাম, খুলনা, ঢাকার বিভিন্ন আক্রান্ত এলাকাসহ নারায়ণগঞ্জ, মাদারীপুর, টাঙ্গাইল, কুমিল্লার বলিঘর গ্রাম, মানিকগঞ্জের সিঙ্গাইর উপজেলা, জামালপুর, শরিয়তপুরের ডিঙ্গামানিক ইউনিয়নসহ নড়িয়া উপজেলা, গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলা, নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলা এবং পুরো রংপুর লকডাউন করা হয়েছে।

স্ব স্ব জেলার জেলার প্রশাসকেরা লকডাউনের বিষয় নিশ্চিত করেছে। বিভিন্ন জেলায় আ’ই’ন-শৃঙ্খলা বাহিনী মোতায়েন করে পরিস্থিতি সামাল দেয়া হচ্ছে। লকডাউন করা জেলা বা এলাকাগুলোতে সব ধরনের গণপরিবহন, জনসমাগম বন্ধ থাকবে। তবে জরুরি পরিষেবা, চিকিৎসাসেবা, কৃষিপণ্য, খাদ্যদ্রব্য সরবরাহ ও সংগ্রহ ইত্যাদি এর আওতাবহির্ভূত থাকবে বলে জানিয়েছে আ’ই’ন-শৃঙ্খলা বাহিনী।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.