মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০

লকডাউন তুলে নিলেই মহামারি শেষ হবে না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা


বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ড. টেড্রস আধানম গ্যাব্রিয়াসেস বলেছেন, লকডাউন তুলে নিলেই করোনা মহামারি শেষ হয়ে যাবে না। এটি কেবল দ্বিতীয় ধাপের শুরু। সংক্রমণ কমে আসায় জার্মানিসহ ইউরোপের বেশ কয়েকটি দেশ লকডাউনের বিধিনিষেধ শিথিল করেছে। অনেকে দেশে দোকানপাট, সেলুন, পার্ক খুলে দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রসহ আরও কিছু দেশ ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো খুলে দিতে চাইছে। এমন পরিস্থিতিতে দেশগুলোকে সতর্ক করেছে ডব্লিউএইচও।

সোমবার জেনেভা থেকে জি২০ দেশগুলোর স্বাস্থ্যমন্ত্রীদের ভার্চুয়াল সভায় ড. টেড্রস আধানম গ্যাব্রিয়াসেস বলেন, দ্বিতীয় ধাপে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, দেশগুলোকে তাদের জনগণকে করোনাভাইরাসের বিষয়ে অত্যন্ত সচেতন করে তুলতে হবে, তাদের শেখাতে হবে কিভাবে ভাইরাসটি থেকে রক্ষা পাওয়া যায়। যাতে ভাইরাসটির পুনরুত্থান হলেও তারা এর মোকাবেলা করতে পারে। তিনি বলেন, আমরা দেখেছি জি২০ এর বিভিন্ন দেশ সামাজিক নিষেধাজ্ঞাগুলো কীভাবে সহজ করা যায় তার পরিকল্পনা শুরু করেছে। এটি আমাদের উৎসাহিত করেছে।

ড. টেড্রস স্বাস্থ্যমন্ত্রীদের বলেন, প্রাণঘাতী করোনাভাইরাস এখন এমন এমন ঘনবসতিপূর্ণ দেশে দ্রুতগতিতে ছড়াচ্ছে, যেখানে দেশগুলো এর মোকাবেলা করার ক্ষমতা রাখে না। তিনি জরুরি ভিত্তিতে কোভিড-১৯ আক্রান্ত দেশগুলোর পাশে দাঁড়ানোর আহ্বান জানান এবং চিকিৎসা সরঞ্জাম দিয়ে সহায়তা করতে বলেন। এ ক্ষেত্রে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস রোধে আন্তর্জাতিক চেষ্টায় সহায়তার অংশ হিসেবে ৫০ কোটি ডলার দান করায় সৌদির আরবের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।


তিনি বলেন, করোনাভাইরাস প্রতিরোধের লড়াইয়ে সহায়তার মাধ্যমে উদারতা প্রকাশ করায় দুই পবিত্র মসজিদের জিম্মাদারের কাছে আমি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছি। ড. টেড্রস বলেন, আশা করছি, জি২০ দেশগুলোর বাকি সদস্যরাও সৌদি আরবের এই পথ অনুসরণ করবে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.