শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

করোনায় বিশ্বজুড়ে হাহা’কার, মৃতের সংখ্যা দেড় লাখের বেশি



করোনাভাইরাস মহামারিতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে। প্রা ‘ঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে সোয়া ২২ লাখ। গত ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে প্রাণ হারিয়েছে প্রায় ৭ হাজার ৫০০ জন। এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে আরও ৮৫ হাজার মানুষ। গত ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ মানুষ আক্রান্ত ও মৃত্যুবরণ করেছে। গত ২৪ ঘণ্টায় আড়াই হাজারের বেশি মানুষের যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু হয়েছে। আর এই ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৩০ হাজারের বেশি মানুষ। ফলে যুক্তরাষ্ট্রে মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ৭ লাখ ১০ হাজার ২১ জন ও ৩ লাখ ৭ হাজার ১৫৮ জন। চলতি সপ্তাহে নিউ ইয়র্ক সিটি জানায়, করোনাভাইরাস উপসর্গ নিয়ে মারা গেছে এ ধরনের সম্ভাব্য মৃত্যুর সংখ্যা ৩ হাজার ৭৭৮ জন। তাদের এই সংখ্যা মোট মৃত্যুর সংখ্যার সঙ্গে যোগ করা হবে।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের অর্থনীতির চাকা ফের চালু করতে বৃহস্পতিবার সন্ধ্যায় পরিকল্পনা ঘোষণা করে অঙ্গরাজ্যের গভর্নরদের তাঁদের রাজ্য খুলে দেওয়ার অনুমতি দেন। মন্টানা, ওয়াইমিং, নর্থ ডাকোটা অঙ্গরাজ্যের নাম উল্লেখ করে ট্রাম্প বলেছেন, এসব অঙ্গরাজ্যের অবস্থা নিউ ইয়র্কের মতো নয়। ৫০টির মধ্যে ২৯টি অঙ্গরাজ্য পর্যায়ক্রমে লকডাউন তুলে দেওয়ার পর্যায়ে আছে বলে তিনি মনে করেন। এদিকে যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে প্রায় ৮০০ জনের। ফ্রান্সেও মৃতের সংখ্যা প্রায় ৮০০ জন। স্পেন-ইতালিতেও লম্বা হচ্ছে লাশের মিছিল। তবে, এ দুই দেশে নতুন সংক্রমণের হার কমেছে অনেকটা। এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করেছে, এখন পর্যন্ত নিরাপদ থাকলেও করোনার পরবর্তী হটস্পট হতে পারে আফ্রিকার দেশগুলো। ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, আজ শনিবার (১৮ এপ্রিল) সকাল ৯ টা পর্যন্ত বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চল কভিড-১৯-এ আক্রান্ত হয়েছে। আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২২ লাখ ৫০ হাজার ৬৮৯ জনে। মোট মৃত্যু হয়েছে ১ লাখ ৫৪ হাজার ২৫৬ জনের। সুস্থ হয়েছে সাড়ে ৫ লাখ ৭২ হাজার ১০৩ জন।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.