শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

করোনায় অনাহারে মা’রা যেতে পারে ৩ কোটি মানুষ



বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া ক’রোনাভা’ইরাসে ম’হামা’রী থেকে সৃষ্ট সং’কটকালীন সময়ে বিশ্বজুড়ে ৩ কোটি মানুষ অনাহারে মা’রা যেতে পারে। এমন আ’শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘের খাদ্য সহায়তা দানকারী শাখা বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি)। সংস্থা প্রধান ডেভিড বেসলে বলেছেন, দরিদ্রদের মুখে খাবার তুলে দেওয়ার ব্যবস্থা জাতিসংঘ করতে না পারলে না খেয়েই এই পরিমাণ মানুষের মৃ’ত্যু হবে। তাতে তিন মাসে প্রতিদিন মরবে ৩ লাখ মানুষ। খবর দ্য গ্লোব অ্যান্ড মেইল এর।

তিনি আরও বলেন, বিভিন্ন দেশের স’রকারের আর্থিক সহায়তায় বিশ্বে অন্তত একশ মিলিয়ন মানুষের মুখে খাবার তুলে দেয় ডাব্লিউএফপি। তার মধ্যে অন্তত ৩০ মিলিয়ন মানুষ খাবার না পেলে অনাহারে মা’রা যাওয়ার ঝুঁ’কিতে আছে। জীবন বাঁচাতে হলে তাদের মুখে খাবার তুলে দেওয়ার ব্যবস্থা করতে হবে। কেননা ক’রোনাভা’ইরাসে ছড়িয়ে পড়ার জেরে থমকে যাওয়া বিশ্বব্যবস্থায় গরিব মানুষদের পাশে দাঁড়ানোর জন্য জাতিসংঘ তহবিল গঠন না করলে এই ভ’য়াবহ পরিণতি হতে পারে।

সংস্থাটির নির্বাহী পরিচালক ডেভিড বিজলে জানিয়েছেন, বিশ্বজুড়ে ১০ কোটি মানুষকে খাদ্য দেয়ার জন্য বিভিন্ন দেশের আর্থিক সহায়তার উপর নির্ভরশীল ডব্লিউএফপি। এদের মধ্যে ৩ কোটি মানুষের জীবন রক্ষার্থে ওই খাদ্য অপরিহার্য। ক’রোনা ভাই’রাসে বিশ্বের অর্থনীতি প্রতিনিয়ত ক্ষ’তিগ্রস্ত হচ্ছে। এমন অবস্থায় বিভিন্ন দেশের স’রকার ডব্লিউএফপিতে অর্থায়ন কমিয়ে দিতে পারে। তেমনটা হলে, এর পরিণতি হবে হবে ভ’য়ানক। আমরা অর্থায়ন হারালে, অন্তত ৩ কোটি মানুষ না খেয়ে মা’রা যেতে পারে।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.