শুক্রবার, ১৫ মে, ২০২০

মোবাইলে পৌঁছে যাচ্ছে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তার টাকা





করোনা সংকটে কর্মহীন ও প্রান্তিক হতদরিদ্র মানুষের সহায়তায় ৫০ লাখ প‌রিবারকে নগদ অর্থ সহায়তা কার্যক্রম শুরু হয়েছে। এরইমধ্যে মানুষের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ২ হাজার ৫০০ টাকা করে পৌঁছাতে শুরু করেছে।

জানা গেছে, করোনা প‌রি‌স্থি‌তির কারণে মে এবং জুন-এই দুই মাস ৫০ লাখ প‌রিবার পাঁচ হাজার করে টাকা পাবে। বিকাশ, নগদ, রকেট ও শিওরক্যাশের মাধ্যমে প‌রিবারগু‌লোর কাছে টাকা পৌঁছানো হচ্ছে।

তালিকায় রয়েছেন- রিকশাচালক, ভ্যানচালক, দিনমজুর, নির্মাণশ্রমিক, কৃষিশ্রমিক, দোকানের কর্মচারী, ব্যক্তি উদ্যোগে পরিচালিত বিভিন্ন ব্যবসায় কর্মরত শ্রমিক, পোল্ট্রি খামারের শ্রমিক, বাস-ট্রাকসহ পরিবহন শ্রমিক, হকার। এছাড়া কর্মহীন ও নিম্ন আয়ের অনেক পেশার মানুষকেও রাখা হয়েছে।

ইতোমধ্যে এক হাজার ২৫৭ কোটি টাকা ছাড় করেছে অর্থ মন্ত্রণালয়। সহায়তার এ অর্থ মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে বিনা খরচে প্রত্যেক পরিবারের হাতে ঈদের আগে পৌঁছে দেয়া হবে। তবে ঈদের আগেই এই কার্যক্রম সম্পন্ন করার জোর চেষ্টা করছে সরকার।

মূলত প্রধানমন্ত্রীর কার্যালয় এই উদ্যোগ নিয়েছে। বাস্তবায়স ও সহযোগিতা করবে  দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগ।

করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় সারাদেশে সাধারণ ছুটি চলছে। এতে দেশের খেটে খাওয়া ও নিম্নবিত্ত মানুষগুলো বিপাকে পড়েছে। তবে এ পরিস্থিতি উত্তরণে নানা কার্যকরী পদক্ষেপ বাস্তবায়ন করেছে সরকার। তার অংশ হিসেবে এই কর্মসূচীর ঘোষণা আগেই দিয়েছিলেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.