শুক্রবার, ১৫ মে, ২০২০

হাইড্রক্সিক্লোরোকুইনে করোনা তো সারছেই না উল্টো বিপদ: গবেষণা

করোনাভাইরাস নিরাময়ে বিশ্বের বেশকিছু দেশ ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন (এইচসিকিউ) ব্যবহারের অনুমতি দিলেও কার্যত তাতে কাজ না হয়ে উল্টো মানবদেহের অন্যান্য শারীরিক জটিলতা তৈরি হয় বলে দুটি গবেষণায় জানানো হয়েছে।

শুক্রবার (১৫ মে) ফ্রান্স ও চীনে প্রকাশ করা দুটি গবেষণার এ তথ্য জানানো হয়।

গবেষণায় বলা হচ্ছে, এই ওষুধের প্রয়োগ হতাশাজনক।

এর আগে চলমান করোনা সংকট মোকাবিলায় এইচসিকিউতে আশা দেখছিল অনেক দেশ। প্রাথমিক কিছু গবেষণায় দেখা যায়, ম্যালেরিয়ায় ব্যবহৃত ওষুধটি করোনা রোগীদের কাজে দেয়।

প্রদাহ-নিরোধক ওষুধটিকে ‘গেম চেঞ্জার’ হিসেবে উল্লেখ করেছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এইচসিকিউ’র অন্যতম উৎপাদক ভারত হওয়ায় ভারতের কদর বাড়তে দেখা যায়। রাজনৈতিক চাল হিসেবে বাংলাদেশসহ অনেক দেশকে উপঢৌকন হিসেবেও পাঠাতে শুরু করে নরেন্দ্র মোদি সরকার।

এর মধ্যেই এইচসিকিউ’র কার্যকারিতাকে বড় প্রশ্নে ফেলে দিল শুক্রবার প্রকাশিত দুটি গবেষণার ফল।

ফ্রান্স গবেষকদের প্রতিবেদনে বলা হয়েছে, তারা ১৮১ জন রোগীকে পর্যবেক্ষণ করেন, যারা করোনাভাইরাস সংক্রান্ত নিউমোনিয়া নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিল এবং তাদের অক্সিজেন সাপোর্টের দরকার হয়েছিল।

এর মধ্যে এইচসিকিউ প্রয়োগসহ চিকিৎসা দেওয়া হয় ৮৪ জন করোনা রোগীকে। বাকি ৯৭ করোনা রোগীর চিকিৎসা চলে এইচসিকিউ প্রয়োগ ছাড়া। তাতে দল দুটির মধ্যে উল্লেখযোগ্য কোনো পার্থক্য পাওয়া যায়নি। উভয়দেরই নিবিড় পর্যবেক্ষণে নিতে হয়েছে, সাত দিনের মধ্যে অনেকের মৃত্যু হয়েছে অথবা ১০ দিনের মধ্যে তীব্র শ্বাসকষ্ট দেখা দিয়েছে।

বিএমজে গ্লোবাল হেলথ জার্নালে প্রকাশিত গবেষণা প্রতিবেদনে গবেষকেরা বলেছেন, ছোট ছোট গবেষণাগুলোর ওপর ভিত্তি করে করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন বিশ্বজুড়ে নজর কেড়েছে। কিন্তু এতে রোগীরা হাসপাতালে ভর্তি হয়ে তাদের অক্সিজেন দেওয়া লেগেছে। যাদের অক্সিজেনের দরকার পরে তাদের ক্ষেত্রে এই ওষুধের প্রয়োগ এই গবেষণা সমর্থন করে না।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.