সোমবার, ২২ জুন, ২০২০

কিট সংকটে করোনা পরীক্ষা বন্ধ নোয়াখালীর আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজে!







এফ এম শাহ রিপন, স্টাফ রিপোর্টারঃ

কিট সংকটে গত তিন ধরে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা বন্ধ রয়েছে নোয়াখালী আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের পিসিআর ল্যাবে।

বিষয়টি নিশ্চিত করে আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের সহযোগী অধ্যাপক ও ল্যাব প্রধান ডা. ফজলে এলাহী খাঁন জানান, গত সপ্তাহ থেকে প্রয়োজনীয় কিটের স্বল্পতা দেখা দেয়ায় স্বাস্থ্য অধিদপ্তরে যোগাযোগ করলে তাদেরকে ১৫শ লাল রঙয়ের কিট বরাদ্দ দেয়া হয়। কিন্তু তাদের যে পিসিআর মেশিন রয়েছে তাতে প্রয়োজন হলুদ কিট। হলুদ কিট না থাকায় তারা তা পরিবর্তন করে আনতে পারছেন না। কিট পেতে আরও দুই-তিন দিন সময় লাগতে পারে।

আরেক চিকিৎসক ডা. দীপন মজমুদার জানান, তারা প্রতিদিন দুই শিফটে ২৮২টি নমুনা পরীক্ষা করলে সপ্তাহে তাদের প্রয়োজন প্রায় আড়াই হাজার কিট। গত মে মাসের ১১ তারিখ থেকে এ ল্যাবে নমুনা পরীক্ষা করা হয়েছে ৬ হাজার ৭০০টি। বর্তমানে পরীক্ষার জন্য নমুনা জমা রয়েছে ১২শ থেকে ১৩শ। এ ল্যাবে নোয়াখালী ছাড়াও ফেনী, লক্ষ্মীপুর ও চাঁদপুর জেলার মানুষের নমুনা পরীক্ষা করা হয়ে থাকে। কিট না থাকায় আপাতত এ ল্যাবে নমুনা না আনতে সকলকে অনুরোধ করা হয়েছে।

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাব কো-অর্ডিনেটর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর জানান, আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষা করা আপাতত বন্ধ থাকায় তাদের ওপর চাপ পড়েছে। তারা আগে দুই শিফটে পরীক্ষা করলেও এখন চার শিফটে ৩৬০-৩৬৫টি নমুনা পরীক্ষা করছেন।

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.