রবিবার, ২৮ জুন, ২০২০

ভারতের অনুরোধ রেখেই মিসাইল সিস্টেম আগে পাঠাচ্ছে রাশিয়া, চাপে চীন








আন্তর্জাতিক নিউজ ডেস্ক :এস ৪০০ মিসাইল সিস্টেম ভারতের হাতে আসা কথা ছিল ২০২১ সালের ডিসেম্বরে। কিন্তু সাম্প্রতিক সীমান্ত পরিস্থিতির কথা মাথায় রেখে রাশিয়াকে বিশেষ অনুরোধ করেছিল ভারত, যাতে এই মিসাইল সিস্টেম আগেই হাতে পাওয়া যায়। সেই অনুরোধের সম্মান রেখে অত্যাধুনিক এস ৪০০ মিসাইল এই বছরেই ভারতের হাতে তুলে দিচ্ছে মস্কো।


এই ইস্যুতে কথা বলতে একদিকে যেমন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং রাশিয়ার ডেপুটি প্রাইম মিনিস্টার ইউরি বরিসোভের সাথে বৈঠক করেন, তেমনি বৈঠক করেন সচিব স্তরে রাশিয়ায় বৈঠক করেন ভারতের প্রতিরক্ষা সচিব অজয় কুমার। সূত্র বলছে চিন ও পাকিস্তানের সীমান্তে উদ্বেগ তৈরির চেষ্টার কড়া জবাব দিচ্ছে ভারত। সেই পরিস্থিতি উপলব্ধি করেই রাশিয়ার এই উদ্যোগ।

উল্লেখ্য ভারত সর্বাধিক সামরিক অস্ত্র আমদানি করে এই রাশিয়া থেকেই। বিশ্বের উন্নততর এয়ার ডিফেন্স সিস্টেম এই এস ৪০০। মাটি থেকে বায়ুতে আঘাত হানতে সক্ষম এই এস-৪০০ রাশিয়ার সবচেয়ে উন্নত সিস্টেমগুলির মধ্যে একটা বলে মনে করা হয়। ভারত ও রাশিয়া ২০১৮ সালে এই চুক্তিতে সম্মত হয়। ভারতের পরিকল্পনা রয়েছে তিনটি মিসাইল সিস্টেম পাকিস্তান সীমান্তে ও দুটি সিস্টেম চিন সীমান্তে মোতায়েন করার।

গত ফেব্রুয়ারিতে ‘ফেডারেল সার্ভিস অফ মিলিটারি টেকনিক্যাল কার্পোরেশন অফ রাশিয়া’র ডেপুটি ডিরেক্টর ভ্লাদিমির দ্রঝভ জানিয়েছিলেন, ২০২১ সালের মধ্যেই প্রথম এস-৪০০ সিস্টেম হাতে পাবে ভারত। তবে উত্তপ্ত পরিস্থিতিতে নাকি তার আগেই তা ভারতে পাঠানোর অনুরোধ জানানো হবে রাশিয়াকে। একইসঙ্গে ফাইটার জেট (Su-30 ও Mig-29), নৌসেনার জন্য যুদ্ধজাহাজ, সাবমেরিন এবং টি-৯০ যুদ্ধ ট্যাঙ্কেরও দ্রুত সরবরাহের দাবি জানানো হবে। এতেই স্পষ্ট, যে কোনও পরিস্থিতির জন্য তিন বাহিনীকেই তৈরি রাখতে চাইছে ভারত।

ভারত রাশিয়া অস্ত্রচুক্তি নিয়ে প্রবল আপত্তি জানিয়ে ছিল চিন। রাশিয়াকে পরামর্শ দেওয়া হয়েছিল যাতে কোনওভাবেই ভারতের হাতে অস্ত্র তুলে দেওয়া না হয়। তবে বেজিংয়ের সেই দাবির মুখে ছাই দিয়ে মিসাইল সিস্টেম ভারতে পাঠাচ্ছে রাশিয়া। সূত্রের খবর ভারত চিন সীমান্ত সমস্যার মধ্যেই রাশিয়ার এই মিসাইল সিস্টেম পাঠানোর সিদ্ধান্তকে একেবারেই সমর্থন করেনি চিন। স্টেট মিডিয়া পিপলস ডেইলিতে সেই বার্তাও প্রকাশিত হয়। তবে রাশিয়া জানিয়ে দিয়েছে আগামী দুই থেকে তিন মাসের মধ্যে এই অত্যাধুনিক সমরাস্ত্র হাতে পাবে ভারত। এ খবর দিয়েছে কলকাতা২৪।


২২শে জুন রাশিয়া সফরে যান প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। এই সফরেই রাশিয়াকে মিসাইল ডিফেন্স সিস্টেম দ্রুত দেওয়ার কথা জানায় ভারত। ২০১৮ সালের অক্টোবরে মস্কোর সঙ্গে ৫৪৩ কোটি মার্কিন ডলারের চুক্তি করেছিল দিল্লি। এই সফরে সেই চুক্তিতেই শান দেওয়া হয়। ভারতের অনুরোধে সম্মত হয়েছে মস্কো বলে সূত্রের খবর।bd24live

শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.