মঙ্গলবার, ২৬ অক্টোবর, ২০২১

প্রথমবারের মতো জান্তার আদালতে সাক্ষ্য দিয়েছেন সু চি: এএফপি

নিউজ ডেস্ক ::



মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চি

সেনা সরকারের অধীনে বিচার শুরুর প্রায় চার মাসের মাথায় প্রথমবারের মতো আদালতে সাক্ষ্য দিয়েছেন মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চি। মঙ্গলবার তিনি সাক্ষ্য দিয়েছেন বলে খবর দিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।


গত ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকেই অস্থির মিয়ানমার। স্থানীয় এক পর্যবেক্ষক গ্রুপের হিসেবে দেশজুড়ে বিক্ষোভে এক হাজার একশ’র বেশি মানুষ হত্যা করেছে নিরাপত্তা বাহিনী।


অভুত্থানের দিনে হেফাজতে নেওয়ার চার মাসের মাথায় গত জুনে শুরু হয় সু চির বিচার। আনা হয়েছে বেশ কিছু অভিযোগ। যাতে তাকে আরও কয়েক দশক কারাগারে রাখা যেতে পারে।


মঙ্গলবার আদালতে দেওয়া নিজেই সাক্ষ্য দিয়েছেন সু চি। বিষয়টি সম্পর্কে সরাসরি অবগত একটি সূত্র এএফপিকে জানিয়েছে, অভ্যুত্থানের সমালোচনা করে দেওয়া দুইটি বিবৃতির বিষয়ে এদিন নিজের বক্তব্য উপস্থাপন করেন তিনি।


তবে আদালতে তিনি ঠিক কোন বক্তব্য দিয়েছেন তা জানা যায়নি। আদালত অনুমোদন না করলে ওই বক্তব্য প্রকাশ করা যাবে না বলে জানিয়েছে সূত্রটি। আশা করা হচ্ছে আগামী সপ্তাহে ওই অনুমোদন পাওয়া যাবে।



 

সেনা সরকারের তৈরি রাজধানী নেপিদোর এক বিশেষ আদালতে সু চির শুনানি অনুষ্ঠিত হয়। তবে সেখানে সংবাদমাধ্যম উপস্থিত থাকতে দেওয়া হয় না। এছাড়া সম্প্রতি সু চির আইনজীবীদেরও সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।



 

সেনা সরকার ইতোমধ্যেই সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্র্যাসিকে বিলুপ্ত করার হুমকি দিয়েছে। একই সঙ্গে সেনা শাসনবিরোধীদের বিরুদ্ধে প্রাণঘাতী নিপীড়ন অব্যাহত রাখার কথাও জানিয়েছে তারা।

ukhiyanews


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।