সোমবার, ২২ নভেম্বর, ২০২১

ভাসানচরে যাচ্ছে আরও ২ হাজার রোহিঙ্গা

নিউজ ডেস্ক ::



ফের ভাসানচরে যাচ্ছে রোহিঙ্গারা। করোনা মহামারীর কারণে দীর্ঘদিন রোহিঙ্গা স্থানান্তর বন্ধ থাকার পর ২৪ নবেম্বর পুনরায় স্বেচ্ছায় ৭ম দফায় ভাসানচরে যাচ্ছে দুই হাজার রোহিঙ্গা। তাদের ২৩ নভেম্বর ট্রানজিট ক্যাম্পে উখিয়ার ডিগ্রী কলেজ মাঠে নিয়ে আসা হবে। জাতিসংঘে রোহিঙ্গা বিষয়ে একটি প্রস্তাব পাস করা রোহিঙ্গারা খুশি মনে দেশে ফিরে যাবে এ আশা বুকে বেধেছে। উখিয়া ও টেকনাফের ৩৪টি ক্যাম্প থেকে দুই হাজার রোহিঙ্গাকে ২৪ নবেম্বর ভাসানচরে নিয়ে যাওয়া হবে বলে জানিয়েছেন উখিয়ার কুতুপালং ক্যাম্প ইনচার্জ রাশেদুল ইসলাম। তিনি জানান, রোহিঙ্গারা খুশি মনে ভাসানচরে যাচ্ছে। কেউ জোর করে তাদের ওখানে পাঠাচ্ছে না। ২০১৭ সালে ২৫ আগস্টের পর মিয়ানমারে চরম নির্যাতনের শিকার হয়ে ৮ লাখের অধিক রোহিঙ্গা মিয়ানমার থেকে পালিয়ে এসে উখিয়া টেকনাফে রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেয়। ১৯৭৮, ৯২, ২০১২, ১৬ ও সর্বশেষ ১৭ সালে আসা আরও চার লক্ষাধিক রোহিঙ্গা এবং নবজাতকসহ বর্তমানে উখিয়া-টেকনাফে ৩৪টি ক্যাম্পে আশ্রয় নিয়েছে ১৪ লাখ রোহিঙ্গা। সপ্তম দফায় দুই হাজার রোহিঙ্গা ভাসানচরে যাবার সম্মতি প্রকাশ করলেও পরবর্তীতে আরও রোহিঙ্গা ভাসানচরে যাবে বলে সংশ্লিষ্টদের অভিমত।


উল্লেখ্য, ইউএনএইচসিআরের সহযোগিতায় উখিয়া টেকনাফের ক্যাম্প থেকে এক লাখ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে। ইতোমধ্যে প্রায় ১৮ হাজার ৫০০ রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছে।

ukhiyanews


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।