শুক্রবার, ৫ আগস্ট, ২০২২

উখিয়ায় ডেঙ্গু মশক নিধন ও পরিচ্ছন্নতা কার্যক্রম "স্টপ ডেঙ্গু"

 



উখিয়ায় ডেঙ্গু প্রতিরোধে এডিস মশা নিধন, সচেতনতামূলক ক্যাম্পেইন ও পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান  কার্যক্রম "স্টপ ডেঙ্গু" শুরু হয়েছে।


শুক্রবার (৫ আগস্ট) উপজেলার উখিয়া বহুমুখী সরকারি উচ্চ বিদ্যালয়  পরিচ্ছন্নতা অভিযান ও র‌্যালি কর্মসূচি পালন করা হয়। এতে গ্রুপের স্কাউট, গার্ল ইন স্কাউট, রোভার স্কাউট, গার্ল ইন রোভার স্কাউট, ইউনিট লিডার ও কমিটির সদস্যরা ডেঙ্গু প্রতিরোধে সকলের সচেতনতা বৃদ্ধিতে বিভিন্ন ব্যানার ও ফেস্টুন প্রদর্শন করেন। পরে সকলেই শিক্ষাপ্রতিষ্ঠান ও আশপাশের পরিবেশ পরিচ্ছন্নতা কর্মসূচিতে অংশ নেন।



ডেঙ্গু ভয়াবহতা বিবেচনায় উখিয়ায় ডেঙ্গু মশার প্রাদুর্ভাব রোধকল্পে স্প্রে মেশিনের মাধ্যমে কিটনাশক ছিটানোর উদ্যোগ নেয়া হয়েছে। সেই সঙ্গে শিক্ষা প্রতিষ্ঠান, বাজার, উপজেলার জনবহনের স্থান গুলোতে নিয়মিতভাবে বিভিন্ন সচেতনতামূলক ক্যাম্পেইন, লিফলেট বিতরণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।


পাশাপাশি উরিয়া মুক্ত স্কাউট গ্রুপ এর সদস্যদের নিয়ে আলোচনা সভার আয়োজন করে। এতে ডেঙ্গু প্রতিরোধে করণীয় ও চারপাশের পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে বিভিন্ন বিষয়ে পরামর্শ প্রদান করা হয়।



উখিয়া উপজেলা স্কাউটের সম্পাদক আনোয়ার ইবনে কামাল  জানান, উখিয়ায় ডেঙ্গু প্রতিরোধে  এডিস মশা নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা কার্যক্রমে গ্রুপের স্বেচ্ছাসেবী সদস্যরা উপজেলার পরিষ্কার রাখতে অতীতেও পরিস্কার পরিচ্ছন্নতা অভিযান করেছে।


গ্রুপ সম্পাদক রবিউল হাসান শিমুল জানান, ইতিমধ্যে উখিয়া উপজেলায় ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পেয়েছে  ডেঙ্গু প্রতিরোধে পরিষ্কার-পরিচ্ছন্নতা যেমন প্রয়োজন তেমনি সচেতনতারও কোন বিকল্প নেই তারি ধারাবাহিকতায় উরিয়া মুক্ত স্কাউট গ্রুপ  স্টপ ডেঙ্গু নামে সচেতনতামূলক কর্মসূচি হাতে নিয়েছে এবং এই কর্মসূচি বাস্তবায়নে উপজেলা স্কাউটস সব সময় সহযোগিতা করে আসতেছে।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।