রবিবার, ৭ আগস্ট, ২০২২

নিউইয়র্ক বইমেলায় সেরা প্রকাশক ‘অন্বয় প্রকাশ’



                                                          ——————————————————হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃনিউইয়র্ক বইমেলায় সেরা প্রকাশক ‘অন্বয় প্রকাশ’এবারের ৩১তম নিউইয়র্ক বাংলা বইমেলায় সেরা প্রকাশকের পুরস্কার পেয়েছে অন্বয় প্রকাশ। মেলার শেষদিন রোববার (৩১ জুলাই) ঘোষণা করা হয় চিত্তরঞ্জন সাহা-কথা প্রকাশ সেরা প্রকাশক পুরস্কার বিজয়ী প্রতিষ্ঠানের নাম। খবর বাপসনিউজ।


মুক্তধারা ফাউন্ডেশনের আয়োজনে বইমেলায় গত কয়েক বছর ধরে চালু করা হয়েছে এই পুরস্কারটি।     


অন্বয় প্রকাশের সিইও, প্রকাশক ও লেখক হুমায়ুন কবীর ঢালীর হাতে পুরস্কারের ক্রেস্ট ও অর্থ ৫০০ ডলার তুলে দেন ইউএনডিপির শীর্ষস্থানীয় কর্মকর্তা নজরুল ইসলাম। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ৩১তম নিউইয়র্ক বাংলা বইমেলার আহবায়ক গোলাম ফারুক ভূঁইয়া।


চারদিনব্যাপী এবারের নিউইয়র্ক-বাংলা বইমেলা শুরু হয় ২৮ জুলাই বৃহস্পতিবার। মেলার উদ্বোধন করেন পশ্চিমবঙ্গের বিশিষ্ট লেখক অমর মিত্র। সমাপনী দিন রোববার (৩১ জুলাই) প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ও লেখক ড.একে আব্দুল মোমেন এমপি।


এবারের মেলায় বাংলাদেশ থেকে মোট ১৩টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেয়। সেই সঙ্গে নিউইয়র্কের প্রতিষ্ঠানসহ মেলায় ২০টিরও বেশি প্রতিষ্ঠানের মধ্য থেকে অন্বয় প্রকাশকে পুরস্কারের জন্য মনোনীত করা হয়। 


পুরস্কার গ্রহণ করে এক প্রতিক্রিয়ায় প্রতিষ্ঠানটির প্রধান হুমায়ুন কবীর ঢালী বলেন, ‘এটি আমার পাঠক ও লেখকদের অর্জন। প্রতিষ্ঠার শুরু থেকে চেষ্টা করেছি ভালো বই প্রকাশ করার জন্য। সেই চেষ্টায় পাঠকদের সমর্থন সবসময় ছিল।’ 


তিনি আরও বলেন, ‘নিউইয়র্ক বাংলা বইমেলায় আমি অনেকদিন ধরেই অংশগ্রহণ করছি। এটি একটি অসাধারণ মেলা। এই মেলায় প্রকাশকদেরকে সম্মানিত করার জন্য পুরস্কার চালু করা ছিল চমৎকার একটি উদ্যোগ। আর এবার সেই পুরস্কার অর্জন করে সম্মানিত বোধ করছি।’ 


সেই সঙ্গে নিজের দায়িত্ব আরও বেড়ে গেলো উল্লেখ করে হুমায়ুন কবীর ঢালী বলেন, ‘পাঠকদের প্রতি নিজের কর্তব্য আমি সবসময় মনে রাখবো।’


২০১৭ সালে নিউইয়র্ক বাংলা বইমেলায় অংশগ্রহণের মধ্য দিয়ে অন্বয় প্রকাশের যাত্রা শুরু হয়। এ পর্যন্ত শতাধিক লেখকের প্রায় ২০০ বই প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। আর লেখক তালিকায় রয়েছেন কবি নির্মলেন্দু গুণ, মোহীত উল আলম, মুহম্মদ নুরুল হুদা, ফেরদৌস সাজেদীন, মনজুর আহমেদ, অপু উকিল, শাহেদ ইকবাল ও ইসহাক খানসহ অনেকে। বই মেলায় অতিথিদের মাঝে আরো অংশনেন ওয়াশিংটনে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, জাতিসংঘে সদ্যনিযুক্ত স্থায়ী প্রতিনিধি মোহাম্মদ আবদুল মুহিত ও কবি আসাদ মান্নানসহ দেশ-প্রবাসের লেখক, পাঠক, প্রকাশক ও শিল্পীরা। 

বরাবরের মতো শেষ দিনে কথাপ্রকাশ- মুক্তধারা প্রদত্ত সেরা প্রকাশনীর পুরস্কার ঘোষণা করা হয়েছে। এ বছর পুরস্কার পেয়েছে অন্বয় প্রকাশ।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।