বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২

উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প থেকে ভুয়া এন আই ডি তৈরীর সরঞ্জামসহ আটক-১






কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে র‌্যাব-১৫ এর অভিযানে ভুয়া বাংলাদেশী এনআইডি প্রস্তুত করে রোহিঙ্গাদের নিকট সরবরাহ করায় ভুয়া এনআইডি ও এনআইডি তৈরির সরঞ্জামসহ একজন রোহিঙ্গাকে আটক করেছে র‍্যাব -১৫।


সম্প্রতি বিশ্বস্থ সুত্রে র‍্যাব জানতে পারে যে,রোহিঙ্গাদের একটি চক্র কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প গুলোতে অজ্ঞাত ব্যক্তির নামে অবৈধভাবে এনআইডি কার্ড প্রস্তুত ও তা রোহিঙ্গাদের নিকট বিক্রি করে আসছে। যার ফলে ওইসব এনআইডি ব্যবহার করে রোহিঙ্গারা ক্যাম্পের বাইরে বাংলাদেশী পরিচয় দিয়ে বাড়ি ভাড়া করে থাকা সহ কক্সবাজারসহ দেশের বিভিন্ন জায়গায় অবাধে যাতায়াত করে বিভিন্ন অপরাধ কর্মকাণ্ড ঘটিয়ে আসছে।এরই ধারাবাহিকতায় র‌্যাব উল্লেখিত চক্রটিকে সনাক্ত এবং গ্রেফতারের উদ্যেশ্য গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে। এরই প্রেক্ষিতে র‌্যাব গোয়েন্দা তথ্যের মাধ্যমে জানতে পারে যে, কক্সবাজার জেলার উখিয়া থানাধীন কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প এলাকায় একজন ব্যক্তি দীর্ঘদিন যাবৎ টাকার বিনিময়ে ভুয়া এনআইডি কার্ড প্রস্তুত করে তা রোহিঙ্গা শরনার্থীদের নিকট সরবরাহ করে আসছে। উক্ত সংবাদের ভিত্তিতে র‌্যাব-১৫ এর একটি দল (১ আগষ্ট) আনুমানিক সন্ধ্যা ৬ টার দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে জহুর আলম (২৪),(রোহিঙ্গা), পিতা-নূর আলম কে গ্রেফতার করে। তখন উপস্থিত সাক্ষীদের সম্মুখে আটক ব্যক্তির বসতঘর তল্লাশী করে ৫ টি ভুয়া এনআইডি, ১ টি ল্যাপটপ, ১টি কিবোর্ড, ১ টি মাউস, ৩ টি ল্যাপটপের চার্জার, ৭ টি পাওয়ার ক্যাবল, ৪ টি পাওয়ার ইনভার্টার, ১ টি পেনড্রাইভ, ২ টি ব্যাটারি, ২ টি মাল্টিপ্লাগ, ২ বক্স লেমোনেটিং পেপার, ২ টি রঙ্গিন প্রিন্টার এবং ২ টি রঙ্গিন প্রিন্টারের কালি উদ্ধার জব্ধ করে । প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃত ব্যক্তি জানায়, সে দীর্ঘদিন যাবৎ অর্থের বিনিময়ে ভুয়া বাংলাদেশী জাতীয় পরিচয়পত্র প্রস্তুত করে তা রোহিঙ্গা শরনার্থীদের নিকট সরবরাহ করে আসছে।



 

গ্রেফতারকৃত আসামীর বিরুদ্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য কক্সবাজার জেলার উখিয়া থানায় হস্থান্তর করা হয়েছে।


শেয়ার করুন

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 coment rios:

ধন্যবাদ আপনার সচেতন মন্তব্যের জন্য।